ক্রিয়েটিভ মার্কেটিংয়ে তথ্য ব্যবস্থাপনার গুরুত্ব – পর্ব ০১

ক্রিয়েটিভ মার্কেটিংয়ে তথ্য ব্যবস্থাপনার গুরুত্ব – পর্ব ০১

 

বাজারটা প্রতিযােগিতার। বাজারে আপনি যখন একা কোনাে পণ্য নিয়ে ব্যবসা করছেন, তখন আপনার প্রতিযােগিতা হচ্ছে পুরাে বাজারের সাথে । কারণ প্রচলিত বাজারব্যবস্থায় যেভাবে পণ্যসমূহ ভােক্তাদের চাহিদা পূরণ

করছে, সেভাবে ভােক্তাদের জীবনযাপন গড়ে উঠেছে। অথবা ভােক্তাদের জীবনযাপনের ওপর বাজারব্যবস্থা বিকশিত হয়েছে। সেখানে নতুন ধারণা বা নতুন পণ্য বা নতুন কোম্পানি প্রতিষ্ঠা করা মানে বাজারের বিদ্যমান ব্যবস্থার। সাথে প্রতিযােগিতা করা।

আবার যখন একই পণ্য নিয়ে একাধিক ফার্ম কাজ করছে, তখন চাহিদা ব্যাপক থাকলেও প্রতিযােগিতা প্রকট হয়ে পড়ে। এমন পরিস্থিতিতে যার বাজার সম্পর্কে যত ভালাে জানবে তারা সঠিক সিদ্ধান্ত গ্রহণের মাধ্যমে বাজার দখল নিতে পারবে। আর এই জানার ব্যাপারটাই হলাে তথ্য। বাজারে ক্রেতা কতজন, তাদের লাইফস্টাইল ও পণ্যাভ্যাস কী? মানে তারা কোন পণ্য কেন ব্যবহার করে। সেটা না পেলে তারা কোন পণ্য ব্যবহার করত। অথবা কোন সুবিধা পেলে তারা সে পণ্য পরিবর্তন করতে পারে। ইত্যাকার নানা তথ্য যার কাছে থাকবে, তারই বাজিমাত করার সম্ভাবনা রয়েছে। একটি ক্রিয়েটিভ মার্কেটিং আইডিয়া তৈরি করার পরিকল্পনার জন্যও বাজার সম্পর্কে কিছু তথ্য জানা প্রয়ােজন। আসুন জেনে নেয়া যাক সেসব।

১. বাজারের আকৃতি ও প্রকৃতি (Market Type and Size)

বাজারের আকৃতি প্রকৃতি বলতে ঠিক কতজন ভােক্তা এই বাজারের সাথে সম্পৃক্ত আছে এবং ভবিষ্যতে এটা কী পরিমাণ বাড়তে বা কমতে পারে । আপনি যদি একজন ব্যবসায়ী হন তাহলে আপনি হিসাব করুন, আপনি যেসব এলাকায় পণ্য পাঠাতে পারবেন সেসব এলাকায় ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা কত, তাদের মধ্যে কতজন মােবাইল আর কতজন পিসি ইউজার, কোন বয়সের কতজন, আপনার পণ্যটি কতজনের দরকার হতে পারে, তার মধ্যে কতজনের সামর্থ্য আছে, তার মধ্যে কতজন কিনতে পারে—সেটা হয়তাে আপনি নির্ভরযােগ্য সূত্র থেকে নেবেন নয়তাে নিজে গবেষণা করে বের করবেন। আর কিছু না হােক একটা ধারণা থাকা। জরুরি ।।

২. ভােক্তাদের চাহিদা (Consumer Need) 

আপনি যে পণ্যটি নিয়ে ব্যবসা করবেন, তার চাহিদা কেমন? সেটা কি আবশ্যিক পণ্য, নাকি ঐচ্ছিক, নাকি বিলাসপণ্য? পণ্যটি ভােক্তাদের ব্যবহার করা কেন প্রয়ােজন? ভােক্তারা এ ধরনের পণ্যের অভাব বােধ করছেন কিনা? বর্তমানে এর চাহিদা কেমন হতে পারে? ভবিষ্যৎ সম্ভাবনা কতটুকু? এসব বিষয় জানলে পরে আপনি পণ্যটিকে ভােক্তাদের প্রয়ােজনের সাথে মিলিয়ে পরিবেশন করতে পারবেন। আগেই বলেছি, ক্রিয়েটিভ আইডিয়ার গোপ উৎপত্তিস্থল হলাে তথ্যের সন্নিবেশ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top