ক্রিয়েটিভ মার্কেটিংয়ে তথ্য ব্যবস্থাপনার গুরুত্ব – পর্ব ০২

৩.বাজার ব্যবস্থাপনার উন্নয়ন (Development of Marketing) 

বাজারে কী ধরনের পরিবর্তন এসেছে, আসতে চলেছে এবং ভবিষ্যতে আসবে এ সম্পর্কে খােজখবর রাখা চাই। যেহেতু কোনাে নতুন মাধ্যম আমাদের দেশে আসার আগে উন্নত বিশ্বে প্রচলন শুরু হয়, তাই এগুলাে আমরা পত্রপত্রিকা ও ইন্টারনেটের মাধ্যমে জেনে নিতে পারি। মার্কেটে সে-ই এগিয়ে

কে যে প্রথম কিছু দেখায়। বিজ্ঞান ও প্রযুক্তির ক্রমাগত উন্নতির বিষয়টিও মাথায় রাখতে হবে।

৪. অর্থনৈতিক বৈশিষ্ট্যের পরিবর্তন (Change of Financial Condition) 

ব্যক্তি, শ্রেণি, এলাকা কিংবা পেশাভেদে মানুষের আর্থিক ক্ষমতার তারতম্য দেখা দেয়। তেমনি করে কোনাে ব্যক্তি বা গােষ্ঠীর স্থায়ী কিংবা অস্থায়ীভাবে নিয়মিত কিংবা অনিয়মিত আর্থিক সক্ষমতা বদলে যেতে পারে। যেমন মাসের শেষের দিকে মধ্যবিত্ত শ্রেণির লােকদের হাতে টাকা থাকে না এটা অস্থায়ী তবে নিয়মিত। ঈদের সময় মানুষের হাতে টাকা থাকে। সিডরের কারণে দক্ষিণপূর্বাঞ্চলের মানুষ কপর্দকশূন্য হয়ে পড়েছে। বেতন বৃদ্ধি, তেলের দাম বৃদ্ধি, চালের দাম বৃদ্ধি ইত্যাকার নানা কারণে মানুষের ক্রয়ক্ষমতা প্রভাবিত হতে পারে। একজন ব্যবসায়ী বাজারজাতকরণ পরিকল্পনায় অবশ্যই বিষয়গুলােকে অন্তর্ভুক্ত করবে। যেহেতু ক্রিয়েটিভ আইডিয়া মানে নতুন কিছু। তাই ক্রিয়েটিভ মার্কেটিং পরিকল্পনা তৈরি করার সময় দেখতে হবে যে, নতুন সে পদ্ধতির সাথে বাজারে ঘটে যাওয়া কোনাে ঘটনা সাংঘর্ষিক হয়ে যাচ্ছে কিনা।

৫. পণ্যের উপযােগিতার হ্রাসবৃদ্ধি (Change of Usefulness of Products) 

উপরের বিষয়গুলাে ঠিক থাকার পরও কখনাে কখনাে পণ্যের চাহিদা কমতে বা বাড়তে পারে। এটা স্রেফ পণ্যটির গুণাগুণ নষ্ট হওয়ার বা উন্নতি হওয়ার। কারণে হতে পারে। হতে পারে তার দাম বাড়া কমার কারণেও। এমনকি বিকল্প পণ্যের দাম কমা বাড়ার কারণেও এমনটা হতে পারে। যেমন ময়দার দাম বেড়ে যাওয়ার কারণে আটার বিক্রি বেড়ে যেতে পারে।

৬. বাজারজাতকরণের ধারাবাহিক পরিবর্তন (Change of Marketing Idea)

সময়ের সাথে সব বদলে যায়। পণ্য সেবা, প্রচার কৌশল এমনকি প্রচারের। সরঞ্জামও। তাই নতুন নতুন আইডিয়া তৈরি ও সেগুলাের বাস্তবায়নের জন্য আপনাকে বাজারের সর্বশেষ অবস্থা এবং মার্কেটিংয়ের সর্বশেষ কৌশল সম্পর্কে সজাগ থাকতে হবে।

একজন ব্যবসায়ী বা একটি ব্যবসা প্রতিষ্ঠান তাদের ক্রিয়েটিভ মার্কেটিং পরিকল্পনা তৈরি করার জন্য বাজার সম্পর্কে নানা তথ্য সংগ্রহ করে সেগুলাের বিশ্লেষণ করবে। সম্ভব হলে কয়েক বছরের তথ্য সংগ্রহ করে তার গতিপ্রকৃতি যাচাই করবে। এতে করে সঠিক সিদ্ধান্তের সম্ভাবনা বাড়বে।

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top