ক্রিয়েটিভ মার্কেটিংয়ে বিজ্ঞাপন ও গণসংযােগের মাধ্যমসমূহ (PR Elements)

ক্রিয়েটিভ মার্কেটিংয়ে বিজ্ঞাপন ও গণসংযােগের মাধ্যমসমূহ (PR Elements)

বিজ্ঞাপন পণ্যের প্রসারের একটা মাধ্যম বটে। ঠিক তেমনিভাবে বিজ্ঞাপনেরও অনেকগুলাে মাধ্যম রয়েছে। 

সৃজনশীল মাধ্যম (Creative Medium)

ঘােড়ার গাড়ি কিংবা হাতির গায়ে বিজ্ঞাপন দিতে দেখা যায়। এটা কতটা উচিত তা নিয়ে সংশয় আছে কিন্তু এর ক্রিয়েটিভিটি আছে বলা যায়। কখনাে মানুষের গায়ে বিজ্ঞাপন দেয়া হয়। বিশ্বাস হচ্ছে না? কারণ যখন ক্রিকেটার বা ফুটবলারদের জার্সিতে বিভিন্ন কোম্পানির লােগাে থাকে তখন সেটাকে বিজ্ঞাপন না বলে আমরা বলি ব্র্যান্ডিং। 

কম্পিটিটর মার্কেটিং কৌশল বিশ্লেষণ (Competitor Analysis)

ব্যবসা বাজারজাতকরণ একযুগে ছিল পারস্পরিক সমঝােতার বিষয়। তারপর এটা হলাে একচ্ছত্র আধিপত্যের বিষয়। বর্তমানে এটা প্রতিযােগিতার ব্যাপার। বিশ্বখ্যাত বাঙালি সাইক্লিস্ট রামনাথ বিশ্বাস, যিনি ১৯৩২ সালে সাইকেলে চড়ে বিশ্বভ্রমণে বের হয়েছিলেন হবিগঞ্জের বানিয়াচং থেকে, তার অন্ধকারের আফ্রিকা বইতে দেখেছি। তিনি তখন আফ্রিকা ভ্রমণ করছিলেন। আফ্রিকার এক একটা এলাকায় একটাই দোকান ছিল। তাও আবার ভারতীয়দের। বর্তমানে সর্বত্র কঠিন প্রতিযােগিতা। তাই বাজার বিশ্লেষণের সাথে সাথে এটাও। কম্পিটিটর বা প্রতিযােগী কোম্পানির ব্র্যান্ড বা পণ্যকেও বিশ্লেষণ করতে হয়।

কম্পিটিটর অ্যানালাইসিস মানে আপনার কোম্পানির প্রতিযােগী কোম্পানি। কিংবা আপনার মতােই পণ্য আছে এমন প্রতিদ্বন্দ্বীদের সম্পর্কে নিজের মধ্যে যথেষ্ট ভালাে ধারণা তৈরি করতে পারা। সেই ধারণার আলােকে মার্কেটিং কৌশল ঠিক করাই কম্পিটিটর অ্যানালাইসিস। এখানে সৃজনশীলতার চাইতে হিসাব কিংবা গণিতের ব্যবহার বেশি। তবে প্রতিযােগীর চেয়ে ভালো ক্রিয়েটিভ আইডিয়া তৈরির জন্য এগুলাের সৃজনশীল দৃষ্টিভঙ্গি বিবেচনা করা হয়। প্রতিযােগিতার বাজারে এটা বেশ প্রয়ােজন হয়। খুব খারাপ সময়ে প্রতিযােগী সৃজনশীল আইডিয়া ঘুরে দাঁড়াতে সাহায্য করে। আসলে একজন সৃজনশীল ব্যক্তিকে বলে দিতে হয় না কোথায় সৃজনশীলতা খাটাতে হবে । যাদের সৃজনশীলতার ব্যাপারে দ্বিধাদ্বন্দ্ব রয়েছে, তারা এই ব্যাপারটা নতুন। করে ভাবতে পারেন।

এখানেই বাজারজাতকরণের গল্প শেষ নয়। এর পরে রয়েছে বণ্টন প্রণালি, বাজার, বাজারজাতকরণ মতবাদ, বিক্রয় মতবাদ, বণ্টন প্রণালি, বিভাগীয় বিপণিসহ বেশকিছু বিষয়।

 

লেখা: জাহাঙ্গীর আলম শোভন

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top