ফেসবুক অ্যাাডঃ বাস্তবতা বনাম আকাঙ্ক্ষা

ছোট, বড় কিংবা মাঝারি অথবা স্টার্ট-আপ, বিজনেস যেমনই হোক প্রচারেই তার প্রসার। একদম প্রাচীন কালেও, মানুষ নিজের অস্তিত্বের জানান দিয়েছিল ফ্রান্সের এক গুহায় নিজের হাতের ছাপ রেখে, সেও কিন্তু প্রচার- দেখো পৃথিবী, আমি মানুষ, এসে গিয়েছি। সেই থেকে ক্রমে ক্রমে প্রচার যেমন বেড়েছে তেমনি বৃদ্ধি পেয়েছে প্রচারের মাধ্যম ও কৌশল।

ক্রমান্বয়ে পরিবর্তনের পথ ধরেই বর্তমান সময়ে ব্যবসা ও ব্যাক্তিগত প্রচারের সেরা ও সহজতম মাধ্যম ফেসবুক অ্যাাড। ২০০ কোটিরও বেশি মানুষ নিয়ে ফেসবুকের যে বিশাল পরিবার, একবার ভাবুন তো, সেখানে কতটা কার্যকর হতে পারে উপযুক্ত প্রচারনা? কি, ভেবে ভেবে হয়রান? আসুন, তাহলে, আজ জেনে নেয়া যাক কেন ফেসবুকে পণ্যের বিজ্ঞাপন দেবেন, সেখান থেকে কতটুকু ফল আশা করতে পারেন এবং তার সাথে বাস্তবতা ও আকাঙ্খার মিল কতটুকু।

ফেসবুক অ্যাাড কী? 

খুব সহজ ভাষায় যদি বলি, তাহলে ফেসবুক অ্যাাড একটি পণ্যের বিজ্ঞাপন। তবে সাধারণ বিজ্ঞাপনের সাথে এই বিজ্ঞাপনের ব্যপক পার্থক্য রয়েছে।

  • প্রথমত এখানে একই সাথে ছবি কিংবা ভিডিও ও লেখা অর্থাৎ ভাষার সমন্বয় হয়।
  • প্রিন্ট ও ইলেক্ট্রনিক মাধ্যমে যেখানে একটি বিজ্ঞাপন সকলেই দেখে, সেখানে ফেসবুক একটি নির্দিষ্ট পণ্যের বিজ্ঞাপন কেবল সেই পণ্য সম্পর্কে আগ্রহী ক্রেতাকেই দেখায়। এতে যেমন খরচ কমে তেমনি বিক্রির হারও বেড়ে যায় আশাতীত ভাবে।
ফেসবুক অ্যাড নিয়ে বর্তমান ক্রেজের রহস্য কী?  

মাল্টি-ন্যাশনাল কোম্পানি থেকে শুরু করে পাড়ার সৌখিন মেহেদির কারুকাজে পারদর্শী আপু-ফেসবুকে সবার সমান পদচারনা। নিজস্ব ফেসবুক পেজে নিজের পণ্য ও সেবার প্রচারের জয়জয়কার। কিন্তু, কেন এত ক্রেজ ফেসবুক বিজ্ঞাপনের? কেনইবা মানুষ ছুটছে এসবের পেছনে?

জানতে হলে ২-৩ মিনিট সময় নিয়ে নিচের পয়েন্টগুলো পড়তেই হবে।

সংযোগ ও পরিচয়ের জয়জয়কার সর্বত্রই

অনেকেই আছে, আফসোস করে বলেন আজ মামা বা চাচা নেই তাই চাকরি হচ্ছে না। এই যে মামা বা চাচার মিথ, এর পেছনে প্রকৃতপক্ষে কাজ করছে মানুষের সাথে মানুষের পরিচয় ও যোগাযোগ। আর ২০০ মিলিয়ন মানুষের পরিবার ফেসবুকের থেকে অন্যের সাথে পরিচয়ের ভালো আর কোন মাধ্যম কি বর্তমানে আছে?

ফেসবুক শুধু একজনের সাথে আর একজনের পরিচয়ের প্লাটফর্মমাত্র নয়; এর সাহায্যে সহজেই নিজের যোগাযোগ বাড়িয়ে হাসিল করা সম্ভব অনেককিছুই, যা আপনি ভাবতেও পারেন না। বিজ্ঞাপনের ব্যাপারটিও ঠিক তেমন্ন। ফেসবুক তার বিশ্লেষণী ক্ষমতার সাহায্য আপনার পণ্য একদম ঠিকঠাক তার কাছেই পৌঁছে দেবে, যার পণ্যটি দরকার।

ফলাফল, পণ্যের বিক্রি বাড়বে হু হু করে।

ব্যবসায়ের লক্ষ্য বুঝে কেবল ফেসবুক

পৃথিবীর ৭০০ কোটি মানুষ যেমন আলাদা, তেমনি প্রতিটি ব্যবসা আলাদা। তাই ফেসবুক আপনার ব্যবসায়ের ধরনে বুঝে নির্ধারণ করে দেবে আপনি কি ধরনের পেজ খুলবেন এবং সেটিকে কিভাবে সাজাবেন। ঠিক একারনেই পেজ খোলার সময়ে অসংখ্য অপশন আপনি দেখতে পারবেন- স্পোর্টস, সেলেব্রিটি, মিউজিকসহ নানারকম। এতসবের উদ্দেশ্য একটাই, আপনার পণ্য সংক্রান্ত পেজ ও বিজ্ঞাপন যেন সহজেই ক্লায়েন্ট পেতে পারে।

গল্পে করুন বাজিমাত

ফেসবুকের পেজের ডিজাইন করাই হয়ে থাকে ব্যবহারকারীর মনোযোগের সম্পূর্ণটুকু ধরে রাখার মত করেই। এতে করে খুব সহজেই আপনি ছবি, ভিডিও কিংবা লেখার মাধ্যমে আপনার পণ্যের আকর্ষণীয় গল্প নিয়ে ঢুকে যেতে পারবেন ক্লায়েন্টের মনোজগতে।

শুধু প্রয়োজন একটু ভিন্নধর্মী প্রচারন। ভেবেছেন কখনো, ‘খুব ট্যাঁস’ জাতীয় প্রচারনাও ফেসবুকে লক্ষবার শেয়ার হয়? তাহলে, আপনার পণ্যের প্রচারনাই বা কেন নয়? কেবল প্রয়োজন একটি সুন্দর ও সাজানো গল্প ও তার উপযুক্ত প্রেজেন্টেশন; বাকি কাজের ভার ফেসবুকের।

সস্তার তিন অবস্থা কিন্তু সবসময় নয়

সস্তা সবকিছুই ফেলনা নয়; ফেসবুক বিজ্ঞাপনের বেলায় এটি ধ্রুবসত্য। একবার ভাবুন তো, একটি ক্রিকেট খেলার বিজ্ঞাপন বিরতিতে আপনার পণ্যের ছোট একটি ৭-১০ সেকেন্ডের বিজ্ঞাপন দেখাতে কত খরচ হয়, কয়েক হাজার থেকে কয়েক লাখ, তাই না? সেই বিজ্ঞাপন বানাতেও খুঁজতে হয় হালের ক্রেজ নায়ক ও নায়িকা;কত হ্যাপা।

এইসব থেকে আপনাকে একঝটকায় মুক্তি দেবে ফেসবুক। আপনি কেবল মনোমুগ্ধকর লেখা ও আকর্ষণীয় ডিজাইনের গ্রাফিক্স একবার ফেসবুকে বিজ্ঞাপনে দিয়েই দেখুন; হু হু করে মানুষ সেটি দেখবে, শেয়ার করবে এবং বাড়বে আপনার পণ্যের বিক্রি।

আকাঙ্ক্ষাকে পেড়িয়ে যাওয়া বাস্তবতা

ফেসবুক অ্যাডের অজস্র সুবিধার মাঝে উপরের আলোচনা, কেবলমাত্র মুভির ট্রেলার।এছাড়াও রয়েছে কত সুবিধে যা সম্পর্কে আমাদের অনেকেই তেমন জানেই না। তবে হ্যা, এটুকু বলা যায়, ফেসবুক বিজ্ঞাপন সেই আলাদীনের চেরাগ ও দৈত্যের মত যাকে ব্যবহার করতে জানলে আপনি আপনার আকাঙ্খার বহুগুণ পেয়ে যাবেন। তবে এজন্য চাই ফেসবুক বিজ্ঞাপনী কৌশলের সঠিক ব্যবহার, যা সম্পর্কে বিস্তারিত অন্য পোষ্টে জানাবার আগ্রহ রইলো।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top