বেসিক, অপশনাল ও অযথা কাজ

আমরা নিজেরাও জানি না, আমরা জেনে – না জেনে, বুঝে – না বুঝে কত ধরনের কাজ করি যার কোনো গন্তব্য-ই বোধহয় থাকে না। আজকের গুরুত্বপূর্ণ আলোচনা এগুলো নিয়েই।

বেসিক কাজ : যেটা আমাদের কমন কাজ সেটাই মূলত বেসিক কাজ হিসেবে বিবেচিত হবে। আপনি যদি চাকুরীজীবি হোন তাহলে ঐ কাজটিই আপনার বেসিক কাজ। আপনি যদি ব্যবসায়ী বা উদ্যোক্তা হোন তাহলে আপনার বেসিক কাজ ঐ ব্যবসা নিয়েই। আবার যে কোনো সেবা কাজের সাথে জড়িত যেটা দিয়ে তার আয় রোজগার হয় তার জন্য বেসিক কাজ সেটিই। যেমন : আমার বেসিক কাজ নিজেদের ব্যবসা অর্থাৎ গ্রীন ফ্যামিলি লি. এর ব্যবসায়িক কার্যক্রম।

অপশনাল কাজ : এটিকে আমি দুটো ভাগে বিভক্ত করেছি। ক. অধিক গুরুত্বপূর্ণ, খ. কম গুরুত্বপূর্ণ।

ক. অধিক গুরুত্বপূর্ণ : আপনার বেসিক কাজের পর যে কাজগুলো করেন সেগুলোই মূলত অপশনাল কাজ। অপশনাল কাজের মধ্যে যেসব কাজে ভবিষ্যতে অধিক বেনিফিটেড হওয়ার সম্ভাবনা আছে কিংবা অধিক বেনিফিটেড করার সুযোগ আছে সেগুলোই অধিক গুরুত্বপূর্ণ অপশনাল কাজ। যেমন : আমি ই-বিজনেস স্কলারে সময় দিচ্ছি এটি আমার অধিক গুরুত্বপূর্ণ অপশনাল কাজ যেটির মাধ্যমে আমিও যেমন বেনিফিটেড হচ্ছি এবং আমার আলোচনার মাধ্যমে অন্যদেরও বেনিফিটেড করতে পারছি।
খ. কম গুরুত্বপূর্ণ : যে কাজে বেনিফিটেড হওয়ার কিংবা অন্যদেরকে বেনিফিটেড করার সুযোগ কম বা নেই বললেই চলে। এরকম কাজে সময় না দেওয়াই উত্তম।
অযথা কাজ : এ কাজের কথা বলতেই চাই না কারণ এ কাজের কোনো রেজাল্ট ত নেই তার উপর এর গন্তব্য কোথায় তার কোনো হদিস খুজে পাওয়া যাবে না।

মোঃ নাইম হোসাইন
ব্র্যান্ড অ্যাম্বাসেডর, ঢাকা দক্ষিন।
ডিরেক্টর, আইট ও মিডিয়া,
গ্রীন ফ্যামিলি লিমিটেড।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top