মার্কেটিং বা বাজারজাতকরণ পরিচিতি (পর্ব ০৩)

স্থান বা অবস্থান (Place)

আমরা যখন কোনাে বাজার চিন্তা করি, সেটা একটা এলাকার ওপর। এমনকি আমরা অর্থনীতির ভাষায় যে বাজারের কথা বলছি, সেটার একটা আকৃতি বা সাইজ আছে। মানে সে বাজারের ক্রেতারা কতটুকু এলাকাজুড়ে বসবাস করেন বা তাদের সংখ্যা কত কিংবা তাদের চাহিদা কত। এসব মিলিয়ে বাজারের আকার। এটা একটা স্থান বা এলাকা নির্দেশ করে। এমনকি আধুনিক যুগের ভার্চুয়াল বাজারও কিছু পরিমাণ ভার্চুয়াল নাগরিক বা নেটিজেনের সমন্বয়ে গঠিত এবং এখানেও একটা ভার্চুয়াল সাইজ বা সংখ্যা নির্দেশ করে। তাই আমরা বলতে পারি, আপনি যে পণ্য বাজারে আনছেন সেটি কোন প্লেসে বা কাদের মাঝে বা কতজনের জন্য কী পরিমাণ করবেন—এসব বিস্তারিত পরিকল্পনা থাকা চাই। আর সেই বিষয়টাই হলাে মার্কেট প্লেস বা প্লেস অব মার্কেট। এছাড়া আপনি ক্রেতা কিংবা আপনার বিক্রেতা কেউ হাওয়ায় ভেসে থাকে না এমনকি আপনার পণ্যটিও নয়। সবার জন্য স্থান বা জায়গা প্রয়ােজন হয়। আপনার মার্কেটিং পরিকল্পনায় আপনার জানা থাকা চাই এই জায়গা সম্পর্কে।

প্রচার ও প্রসার (Promotion) 

এলাকায় যাদের লােকে বেশি চেনে তাদের আমরা বলি গণ্য লােক আর লােকেরা যাদের বেশি শ্রদ্ধা করে তাদেরকে বলি মান্য লােক। আর উভয়কে একসাথে বলি গণ্যমান্য ব্যক্তি। এই প্রমােশনই হলাে মার্কেটিং প্লানের সবচেয়ে দৃশ্যমান কার্যাবলি। সহজ কথায় গণ্যমান্য কাজ। আপনি আগে যাই করুন না কেন, প্রমােশনের মাধ্যমেই ক্রেতা তার সব খবর জানতে পারে। আপনার পণ্য নির্বাচন কিংবা ক্রেতা নির্বাচন কিংবা বাজার বা স্থান নির্বাচন এসব কিছুর ওপর ভিত্তি করে তৈরি হয় প্রমােশন প্লান আর প্রমােশনের মাধ্যমেই ক্রেতা জেনে যায় আপনার বার্তাটি। প্রমােশন হচ্ছে মার্কেটিং প্লানের সবচেয়ে আলােকোজ্জ্বল অংশ।

প্রগতিশীলতা (Progressivity)

আপনি নতন কিছু করতে যাবেন অথচ সময়ের সাথে নিজেকে এগিয়ে নেবেন না তা হতে পারে না। এটাই ক্রিয়েটিভ মার্কেটিংয়ের ক্ষেত্রে বাড়তি ফিচার। তাহলে মার্কেটিংয়ের মূলমন্ত্র ফোর পিতেই ছিল। কিন্তু ক্রিয়েটিভ মার্কেটিংয়ের জন্য আপনাকে আরেকটা পি যােগ করতে হবে। নতুন কোনাে আইডিয়া তৈরি করার জন্য সর্বশেষ প্রযুক্তি ও সর্বশেষ প্রয়ােগকৃত আইডিয়াগুলাে সম্পর্কে ধারণা থাকা দরকার। এটা শুধু এজন্য নয় যে, সেগুলাে জানলে তার পরবর্তী নতুন আইডিয়া চিন্তা করা যাবে। এজন্যও বটে যে, সেগুলাের সফলতা ব্যর্থতা জানলে আপনার মাথায় নতুন যে চিন্তা আসবে তার ব্যাপারে আত্মবিশ্বাসী হওয়া যাবে।

সৃজনশীল বাজারজাতকরণের ধারাবাহিক কার্যাবলি (Creative Marketing Step by Step) 

Step 1 : Online Idea about what service you are going to

provide 

Step 2 : Choosing the creative Idea 

Step 3 : Understanding the Customer Demand of the

creativeness 

Step 4 : Analyzing the idea from business and creative

point-of-view 

Step 5 : Developing a creative Prototype of the service 

Step 6 : Testing the Idea-based on creativity 

Step 7 : Creative Marketing Plan 

Step 8 : Online Introducing the Service to the Market  

 

লেখা: জাহাঙ্গীর আলম শোভন

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top